৩-৪ হাজার টাকায় ডোমেইন-হোষ্টিংসহ ওয়েবসাইট বাননো সম্ভব?

৩-৪ হাজার টাকায় ডোমেইন-হোষ্টিংসহ ওয়েবসাইট বাননো সম্ভব?

আপনি কি একটি সুন্দর, ডায়নামিক ও নিরাপদ ওয়েবসাইট বানাতে চান? কিন্তু ফেসবুকে আপনি দেখছেন অনেকেই বিজ্ঞাপন দিচ্ছেন ৩-৪ হাজার টাকায় আপনাকে ওয়েবসাইট বানিয়ে দেবে। আপনিও ভেবে ফেলেছেন এবার একটা ওয়েবসাইট বানিয়েই ফেলবেন।

তাহলে এই পোষ্ট আপনার জন্য। চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার আগে পোষ্টটি পুরোটা পড়ে নিন। হয়তো আপনিও বেঁচে যেতে পারেন কোন প্রতারকের হাত থেকে।

৩-৪ হাজার টাকায় ডোমেইন-হোষ্টিংসহ ওয়েবসাইট বাননো সম্ভব?

এক কথায় এ প্রশ্নের উত্তর হবে ‘না’। ৩-৪ হাজার টাকায় ডোমেইন ও হোষ্টিংসহ একটি ওয়েবসাইট বানিয়ে দেওয়া সম্ভব না। কারণ আপনাকে প্রথম জানতে হবে, একটি ওয়েবসাইট বানাতে কি কি প্রয়োজন হয়।

সহজ করে বললে, একটি ওয়েবসাইট বানাতে মূলত তিনটি জিনিস প্রয়োজন হয়। একটি ডোমেইন, একটি হোষ্টিং এবং একটি ওয়েব ডেভলপমেন্ট। এই তিনটি জিনিস মিলিয়ে ৩-৪ হাজার টাকায় ওয়েব সাইট বানানো কেন সম্ভব না সেটাই আজ আপনাকে খুলে বলবো। আশা করি লেখাটা শেষপর্যন্ত পড়বেন।

ডোমেইন, হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট কি?

একটি ওয়েব সাইট বানাতে গেলে প্রথমে আপনাকে জানতে হবে ডোমেইন ও হোষ্টিং কি? ডোমেইন হচ্ছে- আপনার ওয়েবসাইটটি যে নামে হবে সেই নামটি। ধরুন আপনার ওয়েবসাইটের নাম হবে ‘www.websitename.com’। এই নামটি আপনাকে ইন্টারনেট থেকে কিনতে হবে। একটি ডোমেইনের সাধারণ মূল্য বাৎসরিক ১০০০ টাকা। প্রতিবছর ১০০০ টাকা দিয়ে আপনাকে ডোমেইনটি রিনিউ করতে হবে। আপনি চাইলে ২/৩/৫/১০ বছরের জন্যও ডোমেইনটি কিনতে পারেন। সে ক্ষেত্রে আপনার টাকাও বেড়ে যাবে।

ডোমেইন নাম কি > বিস্তারিত জানুন

আর আপনি আপনার ওয়েবসাইটের লেখা, নিউজ, ছবি বা ভিডিও পোষ্ট করার পর হোষ্টিংয়ে জমা হয়। ভিজিটর যখন আপনার ওয়েবসাইট ব্রাউজ করে তখন হোষ্টিং থেকে আপনার ওয়েবসাইট তার সামনে চলে আসে। তাই আপনার ওয়েব সাইটের জন্য একটি হোষ্টিং অবশ্যই নিতে হবে।

আপনি যদি মনে করে আপনি প্রতিদিন অল্প লেখা ও ছবি পোষ্ট করবেন তারপরেও আপনাকে ১ জিবি হোষ্টিং ও ১০/২০ জিবি ব্যান্ডউইথ নিতে হবে। একেবারে কম মূল্যের একটি হোষ্টিং কিনতেও বাৎসরিক ১০০০ টাকা লাগবে। আর আপনার লেখা, ছবি বা ভিজিটর যদি বেশি হয তাহলে আপনাকে আরও বেশি হোষ্টিং ও ব্যান্ডউইথ কিনতে হবে। যার বাৎসরিক দাম হবে আরও বেশি।

হোষ্টিং ও ব্যান্ডউইথ কি > বিস্তারিত জানুন

তাহলে ডোমেইন ও হোষ্টিংয়ের জন্যই আপনাকে প্রথম বছরে কমপক্ষে ২০০০ টাকা খরচ করতে হবে। এরপর থাকে ওয়েব ডেভলপ। একজন ভিজিটর আপনার ওয়েবসাইটে ঢুকলে যে ডিজাইন দেখতে পায় সেটাই ওয়েব ডেভেলপ করে তৈরি করা হয়। যে কোড দিয়ে সাইটটি বানানো হয় সেটা কেউ দেখেনা, সবাই দেখে ডিজাইনটা।

ওয়েব ডেভেলপমেন্ট কি > বিস্তারিত জানুন

যারা বিজ্ঞাপন দিয়ে বলে থাকেন ৩ হাজার টাকায় ওয়েবসাইট বানিয়ে দেবে; তাদের কথা যদি সত্য হয়ে থাকে তাহলে ওয়েব ডেভেলপের জন্য তার থাকে আর ১০০০ টাকা! কিন্তু ১ হাজার টাকা দিয়ে কিভাবে একটি ওয়েবসাইট বানানো সম্ভব ভেবে দেখেছেন? ভাবতে হবে না, পুরো লেখাটা পড়লেই সব গোমড় ফাঁস হয়ে যাবে।

যারা বিজ্ঞাপন দিচ্ছেন তারা কিভাবে বানাচ্ছেন?

অবাক করার খবর হচ্ছে, আজকাল অনেকেই ফেসবুকে বিজ্ঞাপন দিচ্ছেন যে ৩০০০ টাকায় ডোমেইন-হোষ্টিংসহ ওয়েবসাইট বানিয়ে দেবেন। কেউ কেউ আবার বলছেন, আপনার ডোমেইন আজীবন ফ্রি। অথচ এই ডোমেইন প্রতিবছর নতুন করে রেজিষ্ট্রেশন করতে হয় নূন্যতম ১০০০ টাকা দিয়ে। আপনার ওয়েব সাইটের এই টাকাটা কি ওয়েব ডেভেলপার দিয়ে দেবেন? কেন দেবেন? তিনি কি আপনার শালা, না আপনার দুলাভাই?

আমাদের ১০ বছরের অভিজ্ঞতায় আমরা এমন কোন আলাদীনের চেড়াগ হাতে পাইনি। তাহলে তারা কিভাবে পেলেন? উত্তর সহজ। এমন কথা বলে তারা আপনাকে প্রলুব্ধ করছেন। আপনাকে ওয়েবসাইট বানাতে আগ্রহী করছেন। এরপর আপনি যখন তাদের কাছ থেকে ওয়েবসাইট বানানোর অর্ডার দেবেন এবং কিছু অ্যাডভান্স করবেন তারপর খেলা শুরু।

আপনি যেভাবে প্রতারিত হতে পারেন

প্রথমত: বেনামি কোন ডোমেইন প্রোভাইডারের কাছ থেকে আপনাকে একটি অনিরাপদ ডোমেইন কিনে দেবেন। যার জন্য তারা খরচ করবেন ৩০০-৪০০ টাকা। এমন ডোমেইন কেনার ফলে আপনার সাইটটি বারবার হ্যাক হয়ে যেতে পারে। বা যখন তখন বন্ধ হয়ে যেতে পারে।

তবে দ্বিতীয় বছর থেকে আপনাকে ১০০০ টাকা দিয়েই ডোমেইন রেজিষ্ট্রেশন করতে হবে। কেউ কেউ এর চেয়ে বেশি টাকাও চাইতে পারে। না দিলে সাইট বন্ধ।

দ্বিতীয়ত : আপনি যেহেতু হোষ্টিং সম্পর্কে তেমন কিছুই জানেন না তাই ওরা আপনাকে একটি ফ্রি সার্ভারে আপনার সাইটটি আপলোড করে দেবে। যেভাবে আপনি কোন টাকা খবর না করেই আপনার মেইলে বিভিন্ন লেখা বা ছবি সেভ করে রাখতে পারেন। কেউ কেউ একে ফ্রি ক্লাউড সার্ভার বলেও চিহিৃত করে থাকেন।

এই সার্ভারে আপনার সাইটটি আপ করে দেওয়ার ফলে সাইটে যখন লেখা, নিউজ বা ছবির সংখ্যা বাড়তে থাকবে আস্তে আস্তে আপনার সাইট শ্লো হয়ে যাবে। মাঝে মাঝে এসব সার্ভার ওপেনই হয় না। আবার এসব সাইটের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে পড়ায় অনেক প্রতিষ্ঠানের আইপি আপনার সাইটটি ব্লক করে দেবে। এতে করে সেসব জায়গায় আর আপনার সাইট কখনোই ওপেন হবে না।

তৃতীয়ত : এতোক্ষণতো বললাম টেকনিক্যাল সমস্যার কথা। এবার শুনুন আসল সমস্যা। এসব ডেভেলপাররা ঐ টাকার মধ্যেই আপনাকে ‘হ্যাক’ করা থিম দিয়ে কোনরকম একটি সাইট বুঝিয়ে দেবেন। যে থিম কয়েকদিন পরই নানা ঝামেলা শুরু করে। আপনার সাইটটি যদি গুরুত্বপূর্ন হয় তাহলে কখনোই হ্যাক করা থিম ব্যাবহার করবেন না।

এরপর আপনি যদি সাইটটির কিছু পরিবর্তন করতে চান তাহলে হবে খেলা শুরু। ধরুন আপনি বললেন, আমার এই জিনিসটা একটু চেঞ্চ করে দেন। ওরা বলবে, দেয়া যাবে ৫০০ টাকা লাগবে। এরপর আপনি যাই করতে বলবেন, শুধু বাড়তে থাকবে টাকার পরিমান। তখন তাদের কথায় রাজি না হলে আপনার মূল্যবান সাইটটিও হারাবেন।

ভেবে দেখুন শুধুমাত্র ১০০০ টাকায় তারা কেন আপনাকে একটি ওয়বেসাইট বানিয়ে দেবেন। তারউপরে আপনি ফেসবুকে তাদের যে বিজ্ঞাপন দেখছেন তাও তার পেছনেও তারা প্রতিদিন অন্তত ৫০০-১০০০ টাকা খরচ করছে। এই টাকাই বা তারা উঠাবে কিভাবে?

এখন আপনি কি করবেন?

প্রথমত : আপনাকে একটি নিরাপদ ডোমেইন কিনতে হবে। তার জন্য যে টাকাটা (১০০০ টাকা) দরকার সেটা আপনাকে খরচ করতেই হবে। তা না হলে ডোমেইনের কারণে একবার আপনার সাইট হ্যাক হয়ে গেলে ৫,০০০ টাকা দিয়েও সাইট ঠিক করতে পারবেন না। কখনো কখনো ঐ সাইট উদ্ধারই করা যায় না।

দ্বিতীয়ত : সাইটটি দীর্ঘদিন ধরে চালাতে চাইলে অবশ্যই অন্তত একটি মোটামুটি মানের সার্ভারে হোষ্টিং কিনতে হবে। এক্ষেত্রে আপনার সাইটিটি পার্সোনাল হলে ১/২ জিবি (১০০০/২০০০ টাকা) এবং নিউজ সাইট হলে অবশ্যই ৫ জিবির (৫০০০ টাকা) ওপরে হোষ্টিং নেওয়া ভালো। সে হিসেব করে আপনার ব্যান্ড উইথও নিতে হবে। ভালো সার্ভার না হলে আপনার সাইট যখন তখন বন্ধ হয়ে যেতে পারে। তাতে আপনার আম-ছালা দুটিই যাবে।

তৃতীয়ত : আপনাকে একটি ভালো কাষ্টম থিম ব্যবহার করতে হবে। এতে করে আপনার সাইট অন্য সাইট থেকে আলাদা হবে। সেই সঙ্গে আপনার সাইট আপ হবে দ্রুত। ব্যতিক্রমী ডিজাইনের কারণে আপনার সাইটটি সবার আগ্রহের কারণ হবে এবং দ্রুত জনপ্রিয় হবে।

আমরা আপনাকে কি ধরনের সহায়তা করতে পারি?

আপনি চাইলে আমরা আপনাকে ডোমেইন, হোষ্টিং ও ওয়েব ডেভেলপমেন্ট সুবিধা দিতে পারি। আমাদের ডোমেইন, হোষ্টিং ও ওয়েব থিম সম্পূর্ন নিরাপদ। আপনার বাজেটের মধ্যেই আমরা আপনাকে একটি নিরাপদ ওয়েবসাইট বানিয়ে দিতে পারবো। ফোন করতে পারেন ০১৯৭৭-০২ ৪৮ ৬৮ এই নম্বরে।

এছাড়া আমাদের বেশকিছু কাষ্টম থিম বানানো আছে। যেখানে থেকে আপনি সবগুলো থিম দেখে শুনে আপনার পছন্দের থিম বাছাই করতে পারবেন। যার দামও আপনার নাগালের মধ্যেই আছে।

নিচের লিঙ্কে গিয়ে এখনি আমাদের রেডি থিমগুলো দেখতে পারেন-

নিউজ থিম : ডেমো ২
দাম : ৮,০০০ টাকা

নিউজ থিম : ডেমো ৩ 
দাম : ৮,০০০ টাকা

নিউজ থিম : ডেমো ৪
দাম : ১০,০০০ টাকা

নিউজ থিম : ডেমো ষ্টারটক বিডি
দাম : ১০,০০০ টাকা

নিউজ থিম : ডেমো টিম বরিশাল
দাম : ৮,০০০ টাকা

নিউজ থিম : ডেমো নিউ টার্ন
দাম : ৮,০০০ টাকা

নিউজ থিম : ডেমো সমাজ সংবাদ
দাম : ৮,০০০ টাকা

আমাদের কাছে যা যা সুবিধা পাবেন

☑️প্রতিটি ওয়েব সাইট রেসপনসিভ

☑️ওয়েব সাইটের সঙ্গে সি-প্যানেল ও অ্যাডমিন প্যানেল দিয়ে দেওয়া হবে

☑️ চাইলে নিজেই সাইটের ডিজাইন পরিবর্তন করতে পারবেন

☑️ প্রতিটি সাইটে ভিডিও ও লাইভ টিভি চালাতে পারবেন

☑️ সাইটে যত খুশি গুগল অ্যাডসেন্স বা যে কোন বিজ্ঞাপন বসাতে পারবেন

☑️ প্রতিদিন সাইটে কতজন ভিজিটর, কোন দেশ থেকে এলো তাও জানতে পারবেন

☑️ সাইটে কিভাবে নিউজ প্রকাশ করবেন বা সাইটের ডিজাইন পরিবর্তন করবেন তার ভিডিও টিউটরিয়াল দিয়ে দেওয়া হবে।

☑️ প্রথম ছয় মাস সাইটের যে কোন চেঞ্জ বা সমস্যার সমাধান আমরা ফ্রি করে দেব।

☑️ আমাদের থিম পছন্দ হলে ২৪ ঘন্টার মধ্যে আমরা ফ্রি সেটআপ করে দেব।

☑️ থিমে কোন পরিবর্তন চাইলে সে ক্ষেত্রে ২-৩ দিন সময় লাগবে।

আমাদের কাছ থেকে যে কোন সহযোগীতা চাইলে ফোন করতে পারেন ০১৯৭৭-০২ ৪৮ ৬৮ নম্বরে। আপনার ওয়েব সাইটটি হোক সম্পূর্ন নিরাপদ ও ঝামেলামুক্ত। ধন্যবাদ সবাইকে।

আমাদের সকল থিম দেখতে ক্লিক করুন > https://newthemebd.com/